http://protoster.blogspot.com/

শুক্রবার, ৩ মার্চ, ২০১৭

অস্থির মনকে শান্ত করার কিছু সহজ উপায়



মানুষের জীবনে এমন অনেক সময় আসে যখন মনটা অনেক বেশি অস্থির থাকে। খুব বেশি বিষন্নতা অথবা অস্থিরতা ভর করে মনের মধ্যে। জীবনটাকে পুরোই অর্থহীন মনে হতে শুরু করে আপনার।
এক একটা দিন কাটাতে অনেক বেশি কষ্ট হয় তখন। কী করবেন যদি আপনার মনের অবস্থাও এমন হয়? জেনে নিন ৫টি অদ্ভুত উপায় সম্পর্কে যেগুলো খুব সহজেই মনকে শান্ত করে দিতে পারে।
বাচ্চাদের খেলনা দিয়ে খেলা
মন খুব বেশি খারাপ থাকলে কিংবা অস্থিরতা ভর করলে একটি রিমোট কন্ট্রোল গাড়ি অথবা হেলিকপ্টার কিনে ফেলুন। অথবা পুরো ঘরসংসার সহ বারবি পুতুলও কিনে ফেলতে পারেন।
ভাবছেন আবোল তাবোল বলছি? মনের অস্থিরতা নিমিষেই দূর করে দিতে পারে ছোটদের এসব খেলনা। বিশ্বাস না হলে পরীক্ষা করেই দেখুন না!
পোষা প্রাণী
আপনার সময়টা যদি অনেক অস্থির কাটে তাহলে ঘরে পুষতে শুরু করেন ছোট্ট একটি বিড়াল ছানা, কুকুর অথবা খরগোস। ভাবছেন এতে ঝামেলা আরো বাড়বে? নাহ, মোটেও না। পোষা প্রাণী মানুষের মনটাকে হালকা করে ফেলতে পারে খুব সহজেই।
কেনাকাটা
মন ভালো করার এই পদ্ধতিতে আপনাকে একটু খরচাপাতি করতে হবে। পকেটে টাকা নিয়ে চলে যান কোনো মার্কেটে। নিজের জন্য বেশ কিছু শপিং করুন। দেখবেন মনটা নিমিষেই একেবারে হালকা লাগছে।
ক্যানভাস ও নীল রঙ
সাইকোলোজিস্টদের মতে ক্যানভাসে নীল রঙ দিয়ে আঁকাআঁকি করলে মনের বিষন্নতা একেবারেই কমে যায়। আর এধরণের ছবি আঁকার জন্য আপনার শিল্পী হওয়ার কোনো প্রয়োজন নেই। নিজের মনের খেয়াল খুশি মতো নীল রঙ আর ক্যানভাস নিয়ে ইচ্ছে মতো রঙ মাখামাখি করে ছবি আঁকুন। দেখবেন মনটা অনেকটাই হালকা লাগছে।
নিয়ম ভাঙুন
মাঝে মাঝে নিয়ম ভাঙ্গারও আছে ভালো দিক। আর তা হলো নিয়ম ভাঙ্গার আনন্দ নিমিষেই মনকে হালকা করে দেয়। অনেক দিন ধরে একই রকমের নিয়মের বেড়াজালে নিজেকে আটকে ফেললে মনটা কারণে অকারনেই অস্থির হয়ে ওঠে। এমন পরিস্থিতিতে মাঝে মাঝে গতানুগতিক নিয়মের বাইরে কিছু করুন। দেখবেন অনেকটাই হালকা লাগছে আপনার মন।

কোন মন্তব্য নেই:
Write comments

Thanks for your comment!!