http://protoster.blogspot.com/

রবিবার, ৩ মার্চ, ২০১৩

জেনেনিন কিভাবে ইউ.এস.বি ব্যাটারি চার্জার বানাবেন



ধৈর্য ধরে পরুন আর জেনেনিন কিভাবে ইউ.এস.বি ব্যাটারি চার্জার বানাবেন




ইউ.এস.বি ব্যাটারি চার্জার
আমাদের প্রায় সবার কাছেই এম.পি.থ্রী প্লেয়ার থাকে। তাছারা আমাদের দেশে মোবাইল তো সবার ই আছে। এসব যন্ত্র থাকলেই তো হয় না , নিয়মিত এদের খাদ্য দিতে হয় । আপনারা তো জানেন এদের খাদ্য কি? মাঝে মাঝে এদের অসময়ে খিদা পায় মানে চার্জ শেষ আরকি। এমন অসময়ে খুদা লাগে যে তখন এদের খাদ্য না ও থাকতে পারে ( বিদ্যুৎ থাকে না ) । তো কি করা যায় ? যারা ল্যাপটপ ব্যবহার করেন কিংবা যারা সর্বদা কম্পিউটার নিয়েই পড়ে থাকেন তাদের সব তো কম্পিউটার রিলেটেড হওয়া দরকার । তো একটু খেতে তৈরি করুন ইউ.এস.বি ব্যাটারি চার্জার । এই চার্জারটি বানাতে আপনাকে ইলেক্ট্রনিক্স এ তেমন দক্ষ হওয়ার দরকার নাই । 
যা যা লাগবে
১. ১ টি ইউ.এস.বি ক্যাবল ( নষ্ট মাউস থেকে নিতে পারেন )
২. ৬ টি IN 4148 ডায়োড বা যেকোনো সিলিকন ডায়োড
৩. ১ টি ব্যাটারি কেসিং
যেভাবে কাজ করে
কম্পিউটারের ইউ.এস.বি পোর্টের আউতপুট ভোল্টেজ ৫ ভোল্ট । কিন্তু একটা AAA (AAA ব্যাটারি চার্জার) হচ্ছে ১.২ ভোল্টের । আমরা জানি একটা ডায়োড ০.৬ ভোল্ট করে ড্রপ করে , তাহলে ৬ তা ডায়োড সিরিজে সংযুক্ত করলে ৩.৬ ভোল্ট ড্রপ করবে । তাহলে ৫ ভোল্ট থেকে ৩.৬ ভোল্ট বাদ দিলে আউতপুট পাবো ১.৪ ভোল্ট । একটু খেয়াল করে দেখুন এই সার্কিটকে সামান্য মডিফাই করে আপনারা মোবাইল চার্জার ও বানাতে পারবেন । সেক্ষেত্রে মবাইলের ব্যাটারি ভোল্টেজ কত তা দেখতে হবে এবং সে অনুপাতে ডায়োডকে সিরিজে লাগাতে হবে । 
যেভাবে তৈরি করবেন
এখন ইউ.এস.বি ক্যাবলের লাল ও কাল তার দুটি ছাড়া বাকি তারগুল ছেঁটে ফেলুন । ৬ টি ডায়োড কে সিরিজ সংযোগ দিন । সিরিজ ডায়োডের এনোড প্রান্তটি লাল তারের সাথে সংযোগ দিন । এবার সিরিজ ডায়োডের ক্যাথোড প্রান্তটি ব্যাটারি কেসিং এর (+) প্রান্তে এবং কাল তারটি ব্যাটারি কেসিং এর (-) প্রান্তে সংযোগ দিন । হয়ে গেল আপনার ইউ.এস.বি ব্যাটারি চার্জার ।

কোন মন্তব্য নেই:
Write comments

Thanks for your comment!!