http://protoster.blogspot.com/

শনিবার, ২৬ জানুয়ারী, ২০১৩

কম্পিউটারের বায়োস কি, এর ব্যবহার, বায়োস সমস্যা এবং সমাধান অবশ্যই দেখুন।

আপনারা সকলে নিশ্চয় বায়োসের শব্দ টির সাথে পরিচিত। কম্পিউটার ব্যবহার করেন আর বায়োস চিনেন না এটি কি হতে পারে না হতে পারে না আর যদি কেউ না চিনেন তাহলে সমস্যা না আমি আজ আপনাদের বায়োসের A  টু Z  চিনিয়ে দিব।
BIOS অর্থ হল basic  input output system . BIOS দ্বারা কম্পিউটারের সিস্টেম কনফিগারেশন নির্ধারণ করা হয়। পিসি বুট আপ করা এবং সিপিইউ কতৃক বিভিন্ন কম্পোনেন্ট একসেস করার জন্য বায়োস ব্যবহার করা হয়। বায়োসে প্রোগ্রামের কোড থাকে যা দ্বারা মৌলিক এবং লো -লেবেলের ফাংশন গুলো সম্পাদন করা হয়।
পার্সোনাল কম্পিউটারে সাধারণত নিন্মোক্ত বায়োস ব্যবহার করা হয়ঃ
AWARD BIOS
AMI BIOS
PHONEX BIOS
MICROID BIOS
বিভিন্ন মাদারবোর্ড বায়োস সেট আপ করার জন্য বিভিন্ন কি ব্যবহার করা হয় । কম্পিউটার চালু অবস্থায় নিশ্চয় খেয়াল করবেন যে  DEL, F1, F2  ইত্যাদি বায়োসে প্রবেশ করার জন্য নির্ধারণ করা হয়ে থাকে। আপনি লক্ষ্য করলে দেখবেন যে লেখা আছে  PRESS  F1 ENTER SETUP  বা PRESS F2 ENTER SETUP ইত্যাদি। এখানে চিহ্নিত কি টিতে প্রেস করলেই আপনি চলে যাবেন আপনার কম্পিউটারের বায়োসে। সেট আপে প্রবেশ করার জন্য কোন কি চাপ দিতে হবে তা নির্ভর করে বায়োসের টাইপের উপর। নিন্মে কয়েকটি উদাহরনের মাধ্যমে দেখানো হলঃ
AWARD BIOS: এটিতে প্রবেশ করতে হলে আপনাকে Ctrl + Alt +Esc  কিংবা  DEL চাপ দিতে হবে।
PHONEX BIOS: এটিতে প্রবেশ করতে হলে আপনাকে F2   চাপ দিতে হবে।
AMI BIOS: এটিতে প্রবেশ করতে হলে আপনাকে DEL  চাপ দিতে হবে।
এখন আপনাদের সাথে আমি একটি AWARD BIOS স্কিন দেয়া হল। এটি হয়ত আপনাদের বায়োসের সাথে সম্পূর্ণ মিল নাও থাকতে পারে। কারন বায়োস স্কিন টাইপ এবং ভার্শনের উপর নির্ভর করে। আপনি যদি যেকোন একটি বায়োস সম্পর্কে সচ্ছ ধারনা রাখেন তাহলে আপনি যেকোন বায়োস থেকে সেট আপ নির্ধারণ করতে পারবেন।
AWARD BIOS SETUP UTILITY

STANDARD CMOS FEATURES
বায়সের প্রথম মেনু হচ্ছে  Standard CMOS Features । প্রথমে আপনাকে এটি নির্ধারণ করতে হবে । আপনি এটি  নির্ধারণ করলে নিন্মের মত একটি পেজ পাবেনঃ
undefined
ADVANCED BIOS FEATURES
বায়োস  সেটআপের ২ য় ধাপ হচ্ছে Advanced BIOS Features . এটি মূলত বুটআপ সিকুয়েন্স এবং অন্যান্য বেশ কিছু বিষয় নির্ধারণ করা হয় ।  প্রথমে আপনি Advanced BIOS Features অপশন নির্বাচন করুন । নির্বাচন শেষ হলে দেখবেন যে নিচের মত একটি পেজ আপনি দেখতে পারবেন ।   undefined
ADVANCED CHIPSET FEATURES
এই অপশনটি হচ্ছে  বায়োস সেটআপ মেনুর তৃতীয় পার্ট । আপনাকে Advanced Chipset Features  অপশনটি সিলেক্ট করতে হবে । তখন দেখবেন যে নিচের মত স্কিন আসবে । দেখুন তোঁ আসল কিনা

Award বায়োসে সেট আপের চতুর্থ মেনু হচ্ছে INTEGRATED PERIPHERALS । মেনু থেকে Integrated Peripherals  নির্বাচন করলে নিচের মেনু পাওয়া যাবে । মাদার বোর্ডের জে সকল পেরিফেলালসসমুহ সংযোজন করা আছে এখানে তার বর্ণনা থাকে এবং এ পেরিফেলালগুলো কিভাবে ব্যবহার করা যাবে টা নির্ধারণ করে দেয়া যায় !

বায়োসের POWER MANAGEMENT  অনেক গুরুত্ব পূর্ণ । মুল মেনু থেকে POWER MANAGEMENT  সিলেক্ট করলে আমরা নিচের অপশন গুলো পাব ।

বায়োস সেট আপের পরবর্তী মেনু হচ্ছে   PnP/PCI Configuration । ডিভাইস কনফিগার করার জন্য এর মেনু অপশনগুলো ব্যবহার করা হয় ।  PnP/PCI Configuration Setup অবশনে ক্লিক করে আমরা এই অপশনটি পাব !

PC Health Status  নামেই নিশ্চয় বুজতে পারছেন এটির কাজ কি ?সিস্টেমের Board Sensor চিপস সিস্টেমের যাবতীয় অবস্থা পর্যবেক্ষণ করে এবং তা এ মেনু অপশনসমূহে তালিকা আকারে প্রকাশ করে । এটি পেতে আপনাকে PC Health Status  লেখাটিতে ক্লিক করতে হবে । সাথে সাথে নিচের পেজ দেখা দিবে !!

Frequency/ Voltage Control
এটি অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় !! এটির সকল কিছুই বর্তমানে অটো সিলেক্ট করা থাকে ! এটি পেতে আপনাকে  Frequency/ Voltage Control লেখাটিতে ক্লিক করতে হবে ।

Load Fail- Safe Defaults 
বায়োস ডিফল্ট ভ্যালু নির্ধারণে এটি ব্যবহার হয় ।

Load Optimizes Defaults 
ফ্যাক্টরি ডিফল্ট সেটিং লোড করার জন্য এই অপশনটি ব্যবহার হয় ।

Set Supervisor Password
কোন সিস্টেমের Supervisor দের সম্পূর্ণ সিস্টেম অ্যাকসেস করার হয় । Supervisor পাসওয়ার্ড দ্বারা বায়োস সেটআপে অনুমোদিত ব্যক্তির প্রবেশ রোধ করা হয় ।

Set User Password
এটি দ্বারা কম্পিউটারে সাধারন ব্যক্তির প্রবেশ রোধ করা হয় ।

Save & Exit Setup
বায়োসে জে সকল পরিবর্তন হয়েছে তা সংরক্ষণ এবং সেটআপ বের হতে চাইলে Save & Exit Setup এর Y বাঁটনে ক্লিক করতে হয়

Exit Without Saving 
বায়োসের পরিবর্তন গুলো সেভ করতে না চাইলে Exit Without Saving  এ ক্লিক করে বের হতে হবে ।

 !!!বায়োস সমস্যা এবং সমাধান !!!


সমস্যাঃ বায়োস সেভ করতে পারছেন না।

  • বায়োস জাম্পার ডিজেবল থাকতে পারে
  • কিংবা ব্যাটারির চার্জ শেষ হয়ে থাকতে পারে  (এখানে  আপনে কি করবেন আগে আপনি আপনার জাম্পার চেক করবেন অতপর আপনি আপনার ব্যাটারি পাল্টে নিবেন।

কোন সফটওয়্যার শুরু হবার পর Illegal Performance দেখাছে ।

  • এক্ষেত্রে আপনি প্রথমে আপনার বায়োসের এক্সটারনাল ক্যাশ মেমরি  ডিজেবল করে দেখুন
  • নাহলে আপনার ঐ সফটওয়্যার এর অন্য একটি কপি দ্বারা চেষ্টা করে দেখুন।
  • এখনো যদি সমস্যা দেখা দেয়া তাহলে বুজতে হবে আপনার মাদারবোর্ড কিংবা র‍্যামের সমস্যা হচ্ছে ।
  • বায়োসে হার্ড ডিস্ক পাচ্ছে না কিংবা Missing Operating সিস্টেম  মেসেজ দেখাচ্ছে।
  • এখানে আপনি প্রথমে দেখুন আপনার পাওয়ার ক্যাবল কিংবা ডেটা ক্যাবলের সংযোগ  সঠিক ভাবে পেয়েছে কিনা।
  • বায়োসের COMS Standard Features অপসনটিতে প্রবেশ করে দেখুন জে হার্ড ডিস্কের NONE করা আছে কিনা । যদি থাকে তাহলে পরিবর্তন করে IDE বা Auto নির্ধারণ করে দিন।

কোন মন্তব্য নেই:
Write comments

Thanks for your comment!!