http://protoster.blogspot.com/

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬

BCS Viva সম্পর্কে কিছু টিপস



আমরা মোটামুটি সবাই ইতোমধ্যে জেনেছি যে বিসিএস-এর ৩টি অংশ: প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা। যদিও কোনও অংশের গুরুত্বই কম না তবু জেনে রাখা ভালো যে লিখিত আর ভাইভার নম্বর কম্বাইন্ড করেই ক্যাডারের মেরিট লিস্ট করা হয়। তাছাড়া ২০০ নম্বরের ভাইভার গুরুত্ব আরোও বেশি। কারন ৯০০ নম্বর অংশের লিখিত পরীক্ষায় candidate-দের নম্বরে খুব বেশি পার্থক্য থাকেনা বলেই আমার মনে হয়। অথচ একটা ভালো ও confident viva আপনাকে ক্যাডার হবার দৌড়ে বহুদূর এগিয়ে নিতে পারে।
Viva-তে ভালো করতে কিছু techniques অনুসরন করলে ভালো ফল পাওয়া যেতে পারে। অনেকেই দেখা যায় বারবার ভাইভা দিয়েও বিসিএস ক্যাডার হতে পারছে না। যে ব্যাপারগুলো আমার মনে হয়েছে যে আপনারা জানলে লাভবান হবেন সেগুলোই আমি লিখছি...
আপনি যদি নিজেকে নিয়ে confident থাকেন এবং ভাবতে পারেন যে আপনিই এই চাকরির জন্য যোগ্য তাহলেই আসল কাজ হয়ে গেল। নিজের মধ্যে এমন confidence আনতে হবে যেন মনে হয় “যতই candidate থাকুক আর যতই Quota থাকুক আমার কিছুই যায় আসেনা! আমার নিজের জন্য শুধু ১টা পোস্ট দরকার, আর সেটা পাওয়ার sufficient quality আমার মধ্যে আছে।”
কিন্তু এই confidenceতো এমনি এমনি আসবে না! মগজ যদি সবসময় negative চিন্তাভাবনায় নিমগ্ন থাকে তাহলে confidence কাজ করবে না। নিজেকে BCS Viva’র জন্য ১০০% ফিট ও confident বানাতে নিচের বিষয়গুলো সম্পর্কে খুব ভালো ধারনা নিয়ে তারপর ভাইভা বোর্ডের মুখোমুখি হতে হবে:
১। নিজের সম্পর্কে তথ্য ( যেমন: নামের অর্থ, কেন যোগ্য, Family ইত্যাদি)।
২। নিজের জেলা ও জেলার উল্লেখযোগ্য ব্যক্তি সম্পর্কে।
৩। নিজের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, Department, হল ও উল্লেখযোগ্য শিক্ষক সম্পর্কে।
৪। অনার্স ও মাস্টার্সে পঠিত বিষয় সম্পর্কে।
৫। বঙ্গবন্ধু সম্পর্কে।
৬। ক্যাডার চয়েসের প্রথম ৪টি ক্যাডার সম্পর্কে এবং
৭। সমসাময়িক সাধারন জ্ঞান সম্পর্কে।
একটি বিষয় আপনাকে পুরোপুরি বিশ্বাস করতে হবে যে, ভাইভাতে কখনো আপনি কত বেশি পারেন/জানেন সেটা পরীক্ষা করা হয় না। আপনি কি জানেন তা তো ‍প্রিলিমিনারি আর লিখিত পরীক্ষায় প্রমান করে এসেছেন। ভাইভাতে দেখা হয় কথা বলার ভঙ্গি ও তথ্য উপস্থাপনের কৌশল। যেহেতু আপনি বাংলাদেশ সরকারের একজন ১ম শ্রেনির কর্মকর্তা হতে যাচ্ছেন সেক্ষেত্রে আপনার আচার আচরন, কথা বলার ভঙ্গি অনেক গুরুত্ব বহন করে।
তাই সাবলিলভাবে ও অল্প কথায় স্মার্টলি যেকোন বিষয়ে কথা বলার Practice করুন। সেটা বাংলা, English দু’টোতেই। এটা করার জন্য প্রতিদিন ফর্মাল শার্ট, প্যান্ট, টাই পড়ে আয়নার সামনে বসে নিজে নিজে ৪০ মিনিট কথা বলুন। তাহলে নিজেই বুঝতে পারবেন আপনার কোথায় কতটুকু improvement দরকার।
লক্ষ্য করুন- আপনি ভাইভাতে কয়টা প্রশ্নের সঠিক উত্তর দিতে পারলেন আর কয়টা পারলেন না সেটাতে আসলে তেমন কিছুই যায় আসে না! কি বিশ্বাস হচ্ছেনা? এটাই সত্য! ধরুন ১০টি প্রশ্নের মধ্যে মাত্র ২টির সঠিক উত্তর দিয়েও আপনি চাকরি পেতে পারেন যদি নিচের কাজগুলো ঠিকভাবে করতে পারেন:
১। ভাইভার Most important পার্ট হল eye contact! এটা ভাইভার পুরোটা সময় নিশ্চিত করুন।
২। একটাও মিথ্যা বলবেন না; সবজান্তার মত ভাব দেখাবেন না।
৩। প্রশ্নের সঠিক উত্তর না জানলে বানিয়ে বলবেন না: বরং সুন্দরভাবে না পারার/জানার ব্যাপারটি বলুন- যেমন: sorry sir,এই মুহূর্তে ঠিক মনে পড়ছে না, এই ব্যাপারটি আমার জানা নেই...ইত্যাদি।
৪। ‍নিজের উপর আত্মবিশ্বাস রাখুন। প্রশ্ন না পারলেই ঘাবরে যাবেন না।
৫।ভাইভা বোর্ডে আপনি যদি না বুঝেই কোন ভুল তথ্য দিয়ে ফেলেন এবং বোর্ড যদি ব্যাপারটা ধরে ফেলে তাহলে আপনি নিজেকে defend করুন। বলুন আপনি এটাই শুনেছেন। তবে Argue করতে যাবেন না।
৬। কিছুতেই বিতর্কে জড়াবেন না, কিংবা বেয়াদবি করা যাবে না।
৭। সদস্যের চোখে চোখ রেখে হালকা মুচকি হাসি দিয়ে সব কথা বলুন। এদিক ওদিক অন্য কিছু দেখার দরকার নেই। ভাইভা-কে শুধু একটা conversation মনে করবেন। কোন pressure নেয়ার দরকার নেই। দেখবেন ব্যাপারটা খুব simple!
Dress: viva দিতে গেলে অবশ্যই রুচিশীল মার্জিত পোশাক পরবেন। এক্ষেত্রে হালকা রং-এর শার্ট , কালো প্যান্ট, টাই আর কালো সু আমার কাছে বেস্ট মনে হয়। টাই পরাটাকে আমি খুব গুরুত্ব দেই। পুরুষরা অবশ্যই চুল, দাড়ি ঠিকঠাকভাবে ছেটে যাবেন। আসল কথা হল আপনি যেভাবে comfort অনুভব করেন আর নিজেকে দেখে যেন একজন বিসিএস ক্যাডার ভাবতে পারেন এমন পোশাকই পরবেন।
অনেক কথাই বললাম। আসল কথা হল ভাইভা মানে নিজেকে বোর্ডের সামনে সুন্দরভাবে উপস্থাপন করা। আর নিজের উপর আত্মবিশ্বাস এক্ষেত্রে আপনাকে অনেক এগিয়ে নিয়ে যেতে পারে। viva হল পুরোটাই confidence এর খেলা। ঘাবড়ানোর কিচ্ছু নেই। simply কথা বলবেন। পারলে answer দিবেন আর না পারলে sorry বলবেন, that’s all!



Writer : 
Mohammad Shams From BCS Facebook GROUP

কোন মন্তব্য নেই:
Write comments

Thanks for your comment!!