http://protoster.blogspot.com/

শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৭

ব্লগ থেকে আয় করার কিছু কৌশল



এইতো কিছুদিন আগের কথা যখন নিজের লেখা উপন্যাস, গল্প, প্রবন্ধ, কবিতা মানুষের কাছে পৌঁছে দেওয়া ছিল বেশ কঠিন থেকে কঠিনতর, বড় পত্রিকায় ছাপার সুযোগ পান খুবই কমসংখ্যক লেখক। আর এখন এসেছে ইন্টারনেটের যুগ। মুহূর্তের মধ্যে আপনার কোন লেখা মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন সহজেই। আর এই লেখা থেকে আয়? সে সুযোগ তো মেলে ভাগ্যবানদের। তবে অবস্থাটা দ্রুতই বদলেছে, ঘরে ঘরে ইন্টারনেট আসার হাত ধরেই এসেছে ব্লগিং। নিজের মতামত, লেখা, ছবি সবকিছুই মানুষের কাছে পৌঁছে দেওয়ার সহজ উপায় ব্লগ বা নিজের কোন ওয়েবসাইট। নিয়মিত লিখতে লিখতে তৈরি হয়ে যায় পাঠককূলও। আর হ্যাঁ এই ব্লগই হয়ে উঠতে পারে আপনার আয়ের উত্সও। নিচে কিছু আয়ের কৌশল দেওয়া হলঃ-

বিজ্ঞাপন প্রকাশ

বিজ্ঞাপন প্রকাশ সবথেকে সহজ ও প্রচলিত উপায়। যদি আপনি প্রথমবার আপনার ব্লগ থেকে আয়ের কথা ভাবেন তাহলে বেছে নিন যেকোন এড কোম্পানির বিজ্ঞাপন। সারা পৃথিবীতেই ব্লগে বিজ্ঞাপন প্রকাশ করে তা থেকে আয় একটি চালু উপায়, আর আমাদের দেশেও তা সমান জনপ্রিয়।


কিভাবে কাজ করে -আপনার ব্লগের যেকোন জায়গায় বিজ্ঞাপন প্রকাশ করুন, পাঠক যদি সেই বিজ্ঞাপনে ক্লিক করেন তাহলেই আপনি টাকা পাবেন।

আপনার ব্লগে কীভাবে এটি ব্যবহার করবেন-
প্রথমেই বেছে নিন একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। ব্লগার এবং বিজ্ঞাপনদাতা উভয়ের মধ্যেই সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞাপন নেটওয়ার্কটি হল গুগলের AdSense। আরো রয়েছে popsup.net ( আমি এটা ব্যাবহার করি)BidVertiser, Infolinks এর মতো অন্য নেটওয়ার্কও।
প্রথমে যে সাইট পছন্দ হবে সেখানে সাইন আপ করে সব কাজ সম্পাদন করুন। আপনার ইমেলে একটা এক্টিভেশন মেইল যাবে সেখানে ক্লিক করে এক্টিভ করুন। এবার সাইট থেকে বিজ্ঞাপন কোড নিয়ে আপনার ব্লগে প্রকাশ করবেন। আপনি আপনার পছন্দ মতো জায়গায় এটি প্রকাশ করতে পারেন, যেমন আপনি এটিকে লেখার মাঝে বা লেখার পাশের বারে রাখতে পারেন।আপনি বিজ্ঞাপন কোডটি ঠিক স্থানে রাখার দু’ঘন্টার মধ্যেই বিজ্ঞাপন নেটওয়ার্কের পক্ষ থেকে তা আপনার ব্লগে প্রকাশ করা হবে এবং বিজ্ঞাপনটি আপনার ব্লগে দেখাবে।


বেশি আয় করবেন কীভাবে-
কিভাবে বেশি আয় করবেন তা আপনারা ভাল করেই জানেন। ব্লগে যত ভিজিটর হবে এবং তারা যত এড এ ক্লিক করবে তার উপর আপনি টাকা পাবেন।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়ঃ

বলা সহজ করা খুব কঠিন। এফিলিএট মার্কেটিং করে আয় করা এতো সহজ না। তবে একটু পরিশ্রমী এবং কৌশলী হলে ভাল ইনকাম আশা করা যায়। ব্লগে লেখার মাধ্যমে কোনও একটি পণ্য বা পরিষেবার প্রচার করতে হবে আপনাকে। পণ্য বা পরিষেবাটি বাছার বিষয় সতর্ক হোন। আপনার পাঠকরা কী কিনতে চাইতে পারে সেটি বুঝে নিতে হবে আপনাকে। এরজন্য প্রয়োজন গবেষণা ও বিশ্লেষণ। প্রচার করার সময়ও হতে হবে সাবধানী, পাঠক আপনার লেখা পড়তে আপনার ব্লগে আসেন, সারাক্ষণ পণ্য বা পরিষেবার প্রচার দেখলে তিনি বিরক্ত হতে পারেন।

কীভাবে কাজ করেঃ- লেখার সঙ্গে পণ্য বা পরিষেবাটির লিঙ্ক আপনার ব্লগে প্রকাশ করতে হবে। যখন পাঠক সেই লিঙ্কে ক্লিক করবেন বা কিনবেন আপনি কমিশন পাবেন।
আপনার ব্লগে ব্যবহার করার উপায় জেনে নিন
নিচে কয়েকটি প্রচলিত অ্যাফিলিয়েট নেটওয়ার্ক Clickbank, OMG India, Trootrac media এগুলো ছাড়াও অনেক আছে । এখন মনে পড়ছেনা। এছাড়াও ফ্লিপকার্ট বা আমাজনের মতো কোম্পানিতে মার্কেটিং অ্যাফিলিয়েট হিসেবে সরাসরি যুক্ত হওয়ার সুযোগ রয়েছে।এখানেও কাজ করে অনেক আয় করতে পারেন।
সাইন আপ শেষ হলে সাইন করে উপযুক্ত লিঙ্ক বা বিজ্ঞাপনটি আপনার ব্লগে যোগ করুন।


কত টাকা পেতে পারেন- কোন ভিজিটর যদি সেই লিংকে ক্লিক করে ঐ সাইটে গিয়ে পণ্যটি কিনে তাহলে আপনি টাকা পাবেন। এখানে নির্দিষ্ট হারে কমিশন পেতে পারেন।।

কোন কোম্পানির বিজ্ঞাপন প্রকাশ

কোন কোম্পানির বিজ্ঞাপন প্রকাশ মানে হল কোনও কোম্পানির সঙ্গে সরাসরি কথা বলে তাদের বিজ্ঞাপন ব্লগে প্রচার করা। এরফলে অ্যাডনেটওয়ার্ককে বাদ দিয়েই বিজ্ঞাপন দিতে পারছেন আপনি, বাড়ছে আয়। এছাড়াও আপনিই ঠিক করছেন কোন বিজ্ঞাপন দেবেন ও তার জন্য কতটাকা ধার্য্য করবেন, ফলে নিয়ন্ত্রণ থাকছে আপনার হাতে। তবে কোনও কোনও ক্ষেত্রে এই পদ্ধতি খুবই ভাল কাজ করলেও অনেকক্ষেত্রে একেবারেই কার্যকরী হয়না।


কীভাবে কাজ করে
আপনি ব্লগে বিজ্ঞাপনটি প্রকাশ করবেন, যখনই কেউ সেই বিজ্ঞাপনে ক্লিক করবে আপনি টাকা পাবেন।

কোন মন্তব্য নেই:
Write comments

Thanks for your comment!!